শুক্রবার | ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | হেমন্তকাল | ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

শিরোনাম

কালো প্রতীকে ধর্ষণের প্রতিবাদ

তথ্য-প্রযুক্তি ডেস্ক: সাম্প্রতিক সময়ে সংঘটিত লাগাতার বর্বরতার ঘটনাগুলো মানুষের স্বাভাবিক জীবনে এবং সমাজে ফেলেছে নিরাপত্তাহীনতার কালো ছায়া। বাইরে বের হতে এখন নারীরা আতঙ্কিত হয়ে পড়ছেন।

একবিংশ শতাব্দীর উন্নত ও আধুনিক বিশ্বে ‘পাশবিকতার ঘোর অন্ধকার’ যেন দানবীয় থাবায় ঘিরে ফেলেছে নারীদের। বাঁচতে পারছে না শিশু, বিধবা, আদিবাসী ও প্রতিবন্ধী নারীরাও। নারীর প্রতি ক্রমবর্ধমান নির্যাতন, ধর্ষণ, বর্বরতার প্রতিবাদে ও বিচারের দাবিতে দেশজুড়ে চলছে বিক্ষোভ। প্রযুক্তির যুগে ধর্ষণের মতো বিভৎস নির্যাতন বন্ধে নারীরা বেছে নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমকে। মঙ্গলবার (৬ অক্টোবর) নারী নির্যাতনের বিচার ও ধর্ষণ বন্ধের দাবিতে শোকের প্রতীক ‘কালো চিহ্ন’ ফেসবুক প্রোফাইলে ধারণ করে চলছে প্রতিবাদ। মঙ্গলবার সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত এ আন্দোলনের ডাক দিলেও সোমবার থেকে চলছে প্রতীকী এ চিহ্ন ধারণ করে প্রতিবাদ। ‘অন্ধকারে ডুবে নারী নির্যাতনের বিচারে আলোর আশা’- নতুন এ প্রতিবাদের ভাষা সকাল হতে হতে ফেসবুকে ভাইরাল হতে থাকে।

সোমবার থেকে নোয়াখালীতে গৃহবধূ নির্যাতনসহ সারাদেশের ধর্ষণ-নির্যাতনের ঘটনার বিচারের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

বিডি রয়টার্স/এ কে জি

Translate »