মঙ্গলবার | ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | হেমন্তকাল | ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

শিরোনাম

বরিশাল বিভাগে নির্মিত হতে যাচ্ছে ক্যান্সার হাসপাতাল

বরিশাল: ক্যান্সার বা কর্কটরোগ অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগের সমষ্টি। এখনো পর্যন্ত এ রোগে মৃত্যুর হার অনেক বেশি।তাই একে এখনো মরণব্যাধি বলা হয়।

এ রোগে আক্রান্ত হলে বরিশালের মধ্যবিত্তদের ছুটতে হয় ঢাকায়। আর ধনীরা ছুটে যান বিদেশ। কারণ ক্যান্সার রোগীদের চিকিৎসার জন্য দক্ষিণাঞ্চল তথা বরিশাল বিভাগে বিশেষায়িত কোনো হাসপাতাল নেই। তবে এবারে ক্যান্সার চিকিৎসার জন্য ঢাকা কিংবা বিদেশ নয়, উন্নত চিকিৎসাসেবা সম্ভব হবে বরিশালেই।

জানা গেছে, বহুতল ক্যান্সার হাসপাতালটি বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কম্পাউন্ডের মধ্যে খালি জায়গাতে নির্মিত হতে যাচ্ছে।

প্রকৌশলীরা জানান, শের ই বাংলা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কর্মচারীদের কোয়ার্টারের পেছনের নির্ধারিত জায়গাতে ক্যান্সার হাসপাতালের ভবনটির নির্মাণ কাজ শুরু হবে। এরইমধ্যে গত ২৯ জুলাই পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে দরপত্র আহ্বান করেছে গণপূর্ত বিভাগ। আশাকরা হচ্ছে নভেম্বর মাস থেকেই ভবনটির নির্মাণ কাজ শুরু হবে।

গণপূর্তের বরিশালের নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুদা জানান, টেন্ডার প্রক্রিয়া শেষে স্থানীয় মন্ত্রী ক্যান্সার হাসপাতাল উদ্বোধনের পর কাজ শুরু হবে নির্মাণ কাজ।

এদিকে বরিশালে এই প্রথমবারের মতো ক্যান্সার হাসপাতাল নির্মাণ কাজ শুরু হওয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছে নগরবাসী।

দীর্ঘ প্রতিক্ষার পর খোদ বরিশাল বিভাগে নির্মিত হতে যাচ্ছে ক্যান্সার হাসপাতাল। তাও আবার বিভাগের প্রাণকেন্দ্র বরিশাল শহরে।

 

বিডি রয়টার্স/এস.ডি.এম 

Translate »