শনিবার | ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ | বসন্তকাল | ১০ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

শিরোনাম

মাসিকের সময় কী সমস্যায় পরে মেয়েরা?

লাইফস্টাইল ডেস্ক: চোখ দিয়ে রক্ত পড়ছে এমন অভিযোগ নিয়ে ডাক্তারের কাছে হাজির হন একজন নারী। ২৫ বছরের ওই নারীকে ভারতের পাঞ্জাবের চন্ডিগড়ের একটি হাসপাতালের জরুরি রুমে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। তবে ডাক্তাররা কিছুই ‍বুঝে উঠতে পারছিলেন না। কারণ চোখ দিয়ে রক্ত ঝরার কারণে তার কোনও ব্যথা বা অস্বস্তি হচ্ছিল না। ডাক্তারদের ওই নারী বলেন, এক মাস আগেও তার সঙ্গে এমন ঘটনা ঘটেছে।

এরপর তার চোখের পরীক্ষা করা হয়। রেডিওলজিক্যাল টেস্টও করা হয়। কিন্তু সব রিপোর্টই স্বাভাবিক আসে। ডাক্তাররা অন্য কোথাও থেকে রক্ত ঝরা খুঁজে পাননি। ওই নারীর চোখেও কোনও সমস্যা পাননি তারা। কিন্তু ওই নারীর কাছ থেকে আরও বিস্তারিত জানার পর ডাক্তাররা বুঝতে পারেন যে, চোখ দিয়ে রক্ত ঝরার সঙ্গে মাসিকের সম্পর্ক রয়েছে। অর্থাৎ ওই নারীর যখন মাসিক হয় তখন তার চোখ দিয়ে রক্ত পড়ে।এরপর ওই নারী পরীক্ষা করা হলে তার ওকুলার ভিকারিয়াস মেনস্ট্রুয়েশন রোগ ধরা পড়ে। এটা একটা বিরল রোগ। এ ধরনের রোগে আক্রান্ত নারীর ক্ষেত্রে মাসিকের সময় শরীরের অন্য কোনও অঙ্গ দিয়ে রক্ত ঝরে।

মেডিজি বলছে, সেক্ষেত্রে অনেকের ক্ষেত্রেই নাক দিয়ে রক্ত ঝরে। তবে ঠোঁট, চোখ, শ্বাসনালী এবং পাকস্থলি থেকেও রক্ত ঝরতে পারে। এদিকে ওই নারীর এমন ঘটনা ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে।

বিডি রয়টার্স/এ কে জি

Translate »