পরিবর্তন হচ্ছে শিক্ষার গুণগত মান: শিক্ষামন্ত্রী

পরিবর্তন হচ্ছে শিক্ষার গুণগত মান: শিক্ষামন্ত্রী bd royters

দেশের শিক্ষার গুণগত মানের আমূল পরিবর্তন করা হচ্ছে। সেই লক্ষ্যে বর্তমান সরকার নানা উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষার মান উন্নয়নে কারিকুলাম সংশোধণ, মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন, শিক্ষকদের প্রশিক্ষণসহ অবকাঠামোর উন্নয়ন করা হচ্ছে।

শনিবার (২ অক্টোবর) দুপুরে চাঁদপুর স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ আয়োজিত তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের সমাবেশ শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন কথা বলেন তিনি।

দীপু মনি বলেন, শিক্ষার মান উন্নয়নে সব কিছু করা হচ্ছে। শেখ হাসিনা সরকার ২০০৯ থেকে ২০১৮ সাল গত দশ বছর পর্যন্ত সব শিশুকে শিক্ষায় নিয়ে আসার জন্য কাজ করেছে সরকার।

তিনি বলেন, সবাইকে যখন শিক্ষার আওতায় আনতে পেরেছি। এখন আমরা শিক্ষার মান উন্নয়নে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছি। সেই জন্য পাঠ্যবইয়ের কারিকুলাম সংশোধন, মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন, শিক্ষকদের প্রশিক্ষণসহ অবকাঠামোর উন্নয়ন করা হচ্ছে। আমরা বিশ্বাস করি এর মধ্যদিয়েই মানসম্মত শিক্ষা দেওয়া সম্ভব।

মন্ত্রী বলেন, শুধু বই পড়ে পড়াশুনা নয়, বাচ্চারা খেলাধুলার মধ্য দিয়ে এবং আনন্দের মধ্য দিয়েও শিখবে। এছাড়া কমিউনিটির বিভিন্ন কাজ কর্মের মধ্য দিয়ে শিখবে। যেটাকে বলে অভিজ্ঞতা ভিত্তিক শেখা কিংবা অর্জন করে শেখা।

এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, মেজর (অব.) রফিকুল ইসলাম এমপি, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল।

এ সময় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আরও বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা এবং তৃণমূল পর্যায়ের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

 

বিডি রয়টার্স/



আজকের সব খবর