পঞ্চগড়ে ২৪ ঘন্টায় ৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গত ২৪ ঘন্টায় ৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিস বলছে, বর্তমানে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে। এর পাশাপাশি বঙ্গোপসাগরের উপরে জমে থাকা মেঘ দেশের উত্তরবঙ্গে ছড়িয়ে পড়ায় বৃষ্টি হচ্ছে। এদিকে বৃষ্টিপাতের কারণে দিনভর উত্তরের হিমালয় থেকে কিছুটা ঠান্ডা বাতাস বয়ে আসতে শুরু করেছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, বৃষ্টিপাতের এই দিনে পঞ্চগড়ের তেঁতুলিয়া মঙ্গলবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ২৩ দশমিক ৯ ডিগ্রি রেকর্ড করা হলেও বিকেলে দিনের সর্বচ্চো তাপমাত্রা রেকর্ড করা হয় ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গেল ২৪ ঘন্টায় পঞ্চগড়ে তেঁতুলিয়ায় ৫৫ মিলি বৃষ্টিপাত রেকর্ড করা হলেও মঙ্গলবার সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত ৪০ মিলিমিটার রেকর্ড করা হয়।

সরেজমিনে, মঙ্গলবার (১৯ অক্টোবর) সকাল থেকে বিকেল পর্যন্ত গুড়ি গুড়ি বৃষ্টির পাশপাশি মুষলধারে বৃষ্টিতে জনসাধারণকে ঘর বন্দি থাকতে দেখা গেছে। আর যারা বের হয়েছে তারা বৃষ্টিকে উপেক্ষা করে প্রয়োজনীয় কাজ সেরে নিচ্ছে। টানা বৃষ্টিতে তেঁতুলিয়া উপজেলাসহ পঞ্চগড়ের অধিকাংশ সড়ক ও নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। সড়কে মানুষের তুলনায় স্বল্পসংখ্যক যানবাহন থাকায় অনেকেই বৃষ্টিতে ভিজেই বাজারসহ অফিসে গেছেন।

স্থানীয়রা বলছেন, সকাল থেকে বৃষ্টিতে বাজারে লোক সমাগম অনেকটাই কমে গেছে। অনেকই বৃষ্টির কারণে বাড়ি থেকে বের হচ্ছে না। আর যারা বের হচ্ছে তারা দ্রুত প্রয়োজনীয় কাজ শেষে দ্রুত বাড়ি ফিরে যাচ্ছে।

উল্লেখ্য, গত সোমবার (১৮ অক্টোবর) সর্বনিম্ন তাপমাত্রা ২৪ দশমিক ২ ডিগ্রি রেকর্ড করা হয়। একই দিন দিনের সর্বচ্চো তাপমাত্রা ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। মূলত মৌসুমী বায়ু সক্রিয় থাকায় সাগরের মেঘ ছড়িয়ে পড়ায় এই বৃষ্টিপাত হচ্ছে বলে রাসেল শাহ্ আরো জানান।

 

বিডি রয়টার্স/এসএস



আজকের সব খবর