বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৪ লাখ

সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মারা গেছেন আরও ১০ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৭৭৮ জনে।

বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা কমেছে।করোনাভাইরাসের কারণে বিশ্বে প্রাণহানি ছাড়িয়েছে ৪৮ লাখ ৪৮ হাজার। তবে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৭ হাজারের বেশি মানুষ। নতুন করে করেনা আক্রান্তের ৪ লাখ ৫৫ হাজার ছাড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ শনাক্তের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে দৈনিক মৃত্যুতে এরপরই রয়েছে রাশিয়া,মেক্সিকো, ব্রাজিল। বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ২৩ কোটি ৭৫ লাখ ছাড়িয়েছে।

শুক্রবার (৮ অক্টোবর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৮১৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে তিন শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৮ লাখ ৪৮ হাজার ৫৬৯ জনে।

করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৫৫ হাজার ৮৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে সাত হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩ কোটি ৭৫ লাখ ১৫ হাজার ৩৭৯ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৭০৮ জন এবং মারা গেছেন ১ হাজার ৬৮০ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৯২৪ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ৫৫০ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৬ লাখ ৯০ হাজার ১১০ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ১৩ হাজার ৫৪৯ জনের।

ব্রাজিল করোনায় আক্রান্তের তালিকায় তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫১ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৪৪ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৫ লাখ ৩২ হাজার ৫৫৮ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৯ হাজার ৮৬৫ জনের।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে করোনায় মৃত্যু সাড়ে ৪ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যবরণ করেছেন ২৭৭ জন এবং নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৪৬৩ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপরই এ ভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশে ছড়িয়ে পড়েছে।

 

বিডি রয়টার্স/এসএস



আজকের সব খবর