করোনায় মৃতদের সুন্দরবনে গায়েব করার তথ্য ভুয়া

বিদেশে বসে সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন পত্রিকায় বাংলাদেশের বিরুদ্ধে গুজব ও ভুয়া খবর প্রচারকারীদের পাসপোর্ট বাতিলের কথা ভাবছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এরইমধ্যে রাষ্ট্রদূতদের নির্দেশনা দেয়া হয়েছে বলেও সময় সংবাদকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।দুর্নীতি ও অনিয়মের খবর প্রচার করায় ডিজিটাল আইনে কাউকে গ্রেফতার করা হয়নি বলেও দাবি করেছেন তিনি।

কোভিড উনিশে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের মৃতদেহ কোস্ট গার্ডের মহাপরিচালকের নির্দেশে সুন্দরবন এলাকায় গায়েব করে দেয়ার এ উদ্ভট খবর ছড়িয়েছেন সংগ্রাম টিভি ডট কমের পরিচালক ও যুক্তরাজ্য বিএনপির সহ-প্রচার সম্পাদক মোহাম্মদ মইনুল ইসলাম।স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের গোয়েন্দা প্রতিবেদন বলছে, লন্ডনের টাওয়ার হেমলেটসে অবস্থিত অনলাইন টেলিভিশন চ্যানেল সংগ্রাম টিভি নিয়মিত মিথ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করে আসছে।

গোয়েন্দা প্রতিবেদন আরো বলছে, লন্ডনের স্টাটফোর্ড নিউহ্যামের বাসিন্দা রুমি জালাল উদ্দিন ‘দিবা রাত্রি ২৪ ঘণ্টা বাংলাদেশ’ নামে ফেসবুক পেইজের মাধ্যমে স্বশস্ত্র বাহিনী, আইন-শৃক্সখলা বাহিনী এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের সদস্যদের দিয়ে গুজব ছড়িয়ে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা করছেন। বিভিন্ন বাহিনীর সদস্য ও সরকারি কর্মকর্তাদের জালাল উদ্দিন রুমির ফেসবুক ফ্রেন্ড লিস্টে পাওয়ার কথা জানিয়েছে গোয়েন্দা প্রতিবেদন।

যুক্তরাজ্য ভিত্তিক অনলাইন পত্রিকা নিউজ লাইফ টুয়েন্টিফোর ডট কম এর এডিটর এসএম রহমান বাবলু এবং চিফ এডিটর সারওয়ার হুসাইনের বিরুদ্ধেও মিথ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচারের অভিযোগ করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ন্যাশনাল টেলিকমিউনিকেশনস মনিটরিং সেন্টার এনটিএমসি এ ধরনের তৎপরতা বন্ধে ফেসবুক কর্তৃপক্ষকে অনুরোধ করেছিল। এনটিএমসির শতকরা ১৯ ভাগ অনুরোধ ফেসবুক বাস্তবায়ন করেছে বলে জানা গেছে।স্বরাষ্ট্রমন্ত্রী জানালেন, বিদেশে বসে গুজব রটনাকারীদের পাসপোর্ট বাতিলের পরিকল্পনা রয়েছে তাদের।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এরইমধ্যে আমরা কয়েকজনের নাম পাঠিয়েছি। এখন পুরো ডিটেইল আপনাকে দিতে পারবো না। যে দেশ থেকে তারা এসব কাজ করছে সেই দেশে আমাদের রাষ্ট্রদূতের মাধ্যমে জানানো হয়েছে। আমাদের দেশের কেউ যদি বিদেশে গিয়ে এরকম কাজ করে তবে তাদের পাসপোর্ট আমরা বাতিল করবো কিনা তা নিয়ে কাজ করছি।

এ ভাবনাকে স্বাগত জানিয়ে মূলধারার গণমাধ্যম যেন হয়রানির শিকার না তা নিশ্চিত করার আহবান জানিয়েছেন সিনিয়র সাংবাদিকরা।

কোনো সাংবাদিককে হয়রানিমূলক মামলায় জড়ালে স্বরাষ্ট্রমন্ত্রণালয় তা দেখবে বলেও জানালেন মন্ত্রী। সূত্র : সময় টিভি