গুগলের বিরুদ্ধে মামলা

গুগলের বিরুদ্ধে মামলা

তথ্য-প্রযুক্তি ডেস্ক: অ্যান্ড্রয়েড অ্যাপস্টোর গুগল প্লে-স্টোরের নতুন নীতিমালায় অনিয়মের অভিযোগে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগলের বিরুদ্ধে অ্যান্টি-ট্রাস্ট আইনে মামলা দায়ের করা হয়েছে। মামলাটি দায়ের করেন যুক্তরাষ্ট্রের ৩৭টি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলরা। বৃহস্পতিবার (৮ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

বলা হয়েছে, নিউইয়র্ক, নর্থ ক্যারোলিনা, ওয়াশিংটনসহ যুক্তরাষ্ট্রের ৩৭টি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল এই মামলা করেছেন। মামলার অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে, বাজার নিয়ন্ত্রণের উদ্দেশ্যে গুগল ‌‘একচেটিয়া ব্যবসা’ করছে। যার ফলে ছোট ছোট টেক প্ল্যাটফর্ম ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ প্রসঙ্গে গুগল বলেছে, তারা কেবল প্রতিদ্বন্দ্বী অ্যাপের মোকাবিলা করে এসেছে। এজন্য ৩৭টি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলদের এ অভিযোগ ভিত্তিহীন।

গুগল আরও বলেছে, তাদের ৯৭ শতাংশ ডেভেলপার এখন পর্যন্ত ‘সার্ভিস ফি’ পরিশোধ করেনি। কারণ তারা অ্যাপের মাধ্যমে ডিজিটাল পণ্য বিপণনে সক্রিয় অংশগ্রহণ করে না। এদিকে যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল সিন রেয়েস এক বিবৃতিতে বলেন, ‘গুগল প্লে-স্টোরের নীতিমালায় অনেক অনিয়ম রয়েছে।

বিডি রয়টার্স/এ কে জি