আফগানিস্তানে মসজিদে আত্মঘাতী হামলাকারী উইঘুর মুসলিম

আফগানিস্তানে মসজিদে আত্মঘাতী হামলাকারী উইঘুর মুসলিম

আফগানিস্তানের মসজিদে ভয়াবহ বিস্ফোরণের প্রায় ১০০ জন নিহত হয়েছে। এদিকে মার্কিন সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমস এবং ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে জানায়, এই ভয়াবহ হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস) খোরাসান গ্রুপ।

ইন্ডিয়া টুডে জানায়, আইএস খোরাসান গ্রুপ তাদের নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে এই হামলার দায় করে জানায়, এক উইঘুর এই আত্মঘাতী হামলা চালিয়েছে। ‘মুহম্মদ আল-উইঘুরি’ নামে তাদের এক আত্মঘাতী জঙ্গি বিস্ফোরক বোঝায় জ্যাকেট পরে ভিড়ের মধ্যে ওই হামলা চালায়।শুক্রবার বিকেলের প্রার্থনার সময় ওই বিস্ফোরণ ঘটে।

তালেবান মুখমাত্র জবিউল্লাহ মুজাহিদ জানান, দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের শিয়া মসজিদে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। শুক্রবার জুমার নামাজের সময় বিস্ফোরণ হয় বলে জানিয়েছে তালেবান সরকারের প্রশাসন। তালেবান সরকারের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ টুইট বার্তায় জানিয়েছেন, গোজার-ই-সৈয়দ আবাদ মসজিদে বিস্ফোরণ ঘটেছে। এতে বেশ কয়েকজন হতাহত হন।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া কয়েকটি ছবিতে দেখা গেছে, ধ্বংস্তূপে পরিণত হওয়া মসজিদের মেঝেতে অনেকের রক্তাক্ত লাশ পড়ে আছে। আফগানিস্তানে তালেবান ক্ষমতা গ্রহণের পর সম্প্রতি আফগানিস্তানে আইএসের হামলা বেড়ে গেছে।

বিডি রয়টার্স/এ কে জি



আজকের সব খবর