‘ভাগের মা’-‘খেলা হবে’ থিমে জমজমাট কলকাতার পূজা

'ভাগের মা'-'খেলা হবে' থিমে জমজমাট কলকাতার পূজা

এবার দেশভাগের স্মৃতিকে মনে করিয়ে দিলেন দক্ষিণ কলকাতার বড়িশা ক্লাবের দুর্গাপূজার আয়োজকরা। এবার তাদের থিম ‘দেশভাগ’, যার নাম দেওয়া হয়েছে ‘ভাগের মা’। বিষয়ভিত্তিক পূজার আয়োজন করে বেশ কয়েক বছর ধরেই কলকাতায় আলোচনায় এই ক্লাবটি। এ ছাড়া ভবানীপুর ক্লাবের এবারের পূজার থিম মমতার নির্বাচনী স্লোগান ‘খেলা হবে’।

দক্ষিণ কলকাতার বেহালার বড়িশা ক্লাবের পূজা বরাবরই ব্যতিক্রমী বিষয়-ভাবনা নিয়ে হাজির হয়, এবারও তার ব্যতিক্রম নয়।

২০১৯ সাল থেকেই ভারতের কেন্দ্রীয় সরকার জাতীয় নাগরিক পঞ্জি – এনআরসি চালুর উদ্যোগ নেয়। যদিও নানা রাজনৈতিক বাস্তবতার কারণে এখনও সেটি চালু করা সম্ভব হয়নি। প্রথম থেকেই এনআরসির তীব্র বিরোধিতা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পূজার থিমের মধ্য দিয়ে এবার সেই বিষয়টিতে তুলে আনায় খুশি তিনিও। পূজামণ্ডপের উদ্বোধন করে এ বিষয়ে তার প্রতিক্রিয়া জানান মমতা।

বড়িশাক্লাব মুখপাত্র দেবপ্রসাদ বসু বলেন, দক্ষিণ কলকাতার জনবহুল অঞ্চল বলেই পরিচিত এই বেহালা। মণ্ডপ উদ্বোধনের পর থেকেই বাইরে দর্শনার্থীদের ভিড়। আর এনআরসি এবারের থিম হওয়ায় স্বভাবতই একটু বাড়তি কৌতূহল সবার মধ্যে।

এ ছাড়া দক্ষিণ কলকাতার ভবানীপুর ক্লাবের এবারের পূজার থিম মমতার নির্বাচনী স্লোগান ‘খেলা হবে’। চলতি বছর এই ‘খেলা হবে’ স্লোগান তুলেই নির্বাচনে গেরুয়া শিবিরকে পরাস্ত করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তার সেই নিজ এলাকা ভবানীপুরের পূজাও নজর কাড়ছে সবার।

শিল্পশৈলী আর মনোমুগ্ধকর উপস্থাপনার মধ্য দিয়ে প্রতি বছরই উত্তর ও দক্ষিণ কলকাতার নামিদামি সব পূজামণ্ডপগুলোর মধ্য থেকে একটি পূজামণ্ডপকে সেরা মণ্ডপের খেতাব দেওয়া হয়।

বিডি রয়টার্স/এ কে জি



আজকের সব খবর