যুক্তরাষ্ট্রে এবার মাংকি পক্সের হানা

যুক্তরাষ্ট্রে এবার মাংকি পক্সের হানা

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে বিধ্বস্ত যুক্তরাষ্ট্রে প্রায় দুই দশক পর আবারও ‘মাংকি পক্স’ হানা দিয়েছে। ভাইরাসটির সংক্রমণের শঙ্কায় দেশটির ২৭টি অঙ্গরাজ্যের অন্তত ২০০ ব্যক্তিকে বিশেষ পর্যবেক্ষণে রেখেছে বলে জানিয়েছে সে দেশের স্বাস্থ্য বিভাগ।

বিবিসির খবরে বলা হয়, মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, দেশটির টেক্সাসের একজন বাসিন্দা সম্প্রতি নাইজেরিয়া ভ্রমণে যান। সেখান থেকে টেক্সাস ফেরার পর ওই ব্যক্তির সংস্পর্শে যাওয়া ফলে একাধিক ব্যক্তি মাংকি পক্সের সংক্রমণের শিকার হন। বর্তমানে শারিরীক অবস্থা স্থিতিশীল থাকলেও তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মাধ্যমে ২০০৩ সালের পর যুক্তরাষ্ট্রে এই প্রথম মাংকি পক্স ভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেল।

সিডিসির একজন মুখপাত্র বিবিসিকে বলেন, তারা রাজ্য এবং স্থানীয় স্বাস্থ্য বিভাগের সাথে কাজ করছেন যাতে তারা খুঁজে বের করতে পারেন যে আক্রান্ত ওই ব্যক্তি কাদের সংস্পর্শে গিয়েছিলেন।

মাংকি পক্সের লক্ষ্মণ

সিডিসি জানিয়েছে, ভাইরাসটি আক্রমণের প্রাথমিক লক্ষ্মণ চিকেন পক্সের মতই সাধারণ। প্রথমে শরীরের বিভিন্ন স্থানে পানিযুক্ত ফুঁসকুড়ি হয় বা লাল র‌্যাশ হয়। এ সময় জ্বর, মাথা ব্যথা, পিঠে ব্যথা, পেশীতে ব্যথা ইত্যাদি থাকতে পারে। পরে ফুঁসকুড়ি চরম চুলকানিতে রূপ নেয় এবং পরিবর্তিত হয়ে স্ক্যাব সৃষ্টি হতে পারে এবং এটি আক্রান্ত ব্যক্তি থেকে অন্য ব্যক্তিদের মধ্যে ছড়িয়ে যেতে পারে।

বিডি রয়টার্স/এ কে জি