অনিদ্রায় ভুগছেন? ঘরেই লুকিয়ে আছে কারণ

অনিদ্রায় ভুগছেন? ঘরেই লুকিয়ে আছে কারণ

ভুল ম্যাট্রেসে শোওয়ার কারণে বিভিন্ন রকম সমস্যা তো হয়ই, সঙ্গে সাধের ঘুমও নষ্ট হয়। আর পর্যাপ্ত ঘুম না হলে শারীরিক সমস্যার সঙ্গে সঙ্গে মানসিক সমস্যাও তৈরি হয়। তাই অনিদ্রায় ভুগলে সবার আগে ম্যাট্রেস ঠিকঠাক কি না, সে দিকে নজর দিতে হবে।

আধুনিক জীবনের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে অনেক অভ্যাসই আমরা রপ্ত করে ফেলেছি। এর মধ্যে ভালো-খারাপ দু’ধরনের অভ্যাস থাকাই স্বাভাবিক। অনিয়মিত খাওয়া-দাওয়া, রাত জেগে কাজ করা, অতিরিক্ত স্ট্রেস নেওয়া- এসব কিন্তু আমাদের স্বাস্থ্যের ওপর ইতোমধ্যেই প্রভাব ফেলতে শুরু করে দিয়েছে।

অসমতল ম্যাট্রেস:
ঘুমনোর সময় শরীরের যে অংশ সরাসরি ম্যাট্রেসের সংস্পর্শে আসে, সেই অংশের ম্যাট্রেস যদি প্রয়োজনের তুলনায় সামান্যও অসমতল হয়, তা থেকে কিন্তু ব্যথা সৃষ্টি হতে পারে। বিশেষ করে স্পাইনাল কর্ড, কাঁধ বা কোমরের অংশেই এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

অতিরিক্ত তাপমাত্রা:
ঘুমের সময় আমাদের শরীর প্রয়োজনমতো তাপ মোচন করে। ফলে আমাদের মতো উষ্ণপ্রধান দেশে অতিরিক্ত ঘেমে গিয়ে বারবার ঘুম ভেঙে যাওয়াই স্বাভাবিক।

অতিরিক্ত নরম বা শক্ত ম্যাট্রেস:
অসমতল ম্যাট্রেসের মতোই অতিরিক্ত নরম বা শক্ত ম্যাট্রেসও নিদ্রায় ব্যাঘাত ঘটায়। কারণ নরম ম্যাট্রেস যেমন এক দিকে আমাদের কাঁধ, কোমর বা হাতের নিচে পর্যাপ্ত ব্যালান্স তৈরি করতে পারে না, অন্য দিকে তেমনি অতিরিক্ত শক্ত ম্যাট্রেস কিন্তু ওই সব অংশে খুব বেশি চাপ প্রয়োগ করে।

অ্যালার্জির সমস্যা:
ম্যাট্রেসে জমে থাকা ছাড়পোকা বা ধুলো থেকে অনেকেরই অ্যালার্জির সমস্যা হয়। এটিও অনিদ্রার অন্যতম কারণ।

বিডি রয়টার্স/এ কে জি


পরের সংবাদ

আজকের সব খবর