চা খেলে কি কি ক্ষতি হয়?

চা খেলে কি কি ক্ষতি হয়?

লাইফস্টাইল ডেস্ক: চা খাবেন? এমন প্রশ্নের উত্তরে অনেককে বলতে শোনা যায়- ‌‘না বাবা, চা খাবো না, চা খেলে গায়ের রং কালো হয়ে যাবে!’ এমনটা আপনার পরিচিত কারও না কারও মুখে শুনেছেন নিশ্চয়ই। অনেকে মনে করেন চা খাওয়ার অভ্যাস হয়ে গেলে তা শারীরিক নানা ক্ষতির কারণ হতে পারে।

চলুন জেনে নেওয়া যাক-

চা ত্বকের ক্ষতি করে না

নিয়মিত চা পান করলে তা ক্ষতি করে না বরং অনেক ধরনের উপকারিতা নিয়ে আসে। তবে তা খেতে হবে পরিমিত। সব খাবারেরই একটি মাত্রা রয়েছে, কোনো খাবার বেশি খেয়ে ফেললে তার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবেই। চায়ের ক্ষেত্রেও এটি সত্যি। তবে প্রতিদিন দুই-তিন কাপ চা ক্ষতি নয়, বরং উপকার করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

করোনাকালে আমরা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর গুরুত্ব সম্পর্কে জেনেছি। এই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় হলো বেছে বেছে সঠিক খাবার খাওয়া। যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তার ভেতরে রয়েছে চায়ের নাম। বিভিন্ন ধরনের ভেষজ চা এই তালিকায় এগিয়ে রয়েছে।

শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে

রক্ত চলাচল বাধাগ্রস্ত হলে তা আমাদের মারাত্মক সব অসুখের কারণ হতে পারে। সুস্থ থাকার জন্য শরীরে রক্ত চলাচল স্বাভাবিক থাকা জরুরি। আর এ কাজে আপনাকে সাহায্য করতে পারে এককাপ চা। প্রতিদিন চা খেলে রক্ত চলাচল স্বাভাবিক হয়। এর ফলে ত্বকও থাকে সতেজ ও উজ্জ্বল।

হজমশক্তি বাড়ায়

যারা হজম সংক্রান্ত নানা সমস্যায় ভুগছেন তারা নিয়মিত চা পান করতে পারেন। কারণ হজমের সমস্যা দূর করতে সাহায্য করে এই উপকারী পানীয়। নিয়মিত চা খেলে তা হজমশক্তি বাড়ায়।

বিডি রয়টার্স/এ কে জি

খবর বিভাগের সর্বাধিক পঠিত