চোখের নিচের কালো দাগ দূর করতে যা করবেন

চোখের নিচের কালো দাগ দূর করতে যা করবেন

মুখের ত্বকের নানান সমস্যার মধ্যে সবচেয়ে বিরক্তিকর হল চোখের নীচের কালো দাগ বা ডার্ক সার্কেল! দৈনিক ব্যস্ত রুটিন এবং একটি অনিয়মিত জীবনধারা চোখের নীচে ডার্ক সার্কেলের সম্ভাবনাকে এগিয়ে নিয়ে যায়। এই ডার্ক সার্কেল আমাদের প্রকৃত বয়সের চেয়ে অনেক বেশি বয়স্ক দেখায়।

চোখের নীচের ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে আমাদের বেশ কিছুটা ধৈর্য এবং প্রচুর পরিমাণে শৃঙ্খলা লাগবে।

চলুন জেনে নেয়া যাক ঘরোয়া উপায়ে ডার্ক সার্কেল থেকে মুক্তির উপায়:

কোল্ড কম্প্রেস:

কোল্ড কম্প্রেস আপনার ত্বকের জন্য বিস্ময়কর কাজ করে। আপনি এটি সকালে বা সন্ধ্যায় চেষ্টা করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল আক্রান্ত স্থানে প্রায় ১০ মিনিটের জন্য একটি কোল্ড কম্প্রেস প্রয়োগ করুন। আরও ভাল, যদি আপনার মাস্ক থাকে তবে আপনি এটি কিছু সময়ের জন্য ফ্রিজে রাখতে পারেন। দিনে দুবার সেটা বের করে মুখে রাখতে পারেন। এটি আপনার চোখের নীচের ডার্ক সার্কেল কমানোর সবচেয়ে সহজ উপায়।

শসার রস+লেবুর রস:

শশা এবং লেবুর সংমিশ্রণ আপনার ত্বকের নানান অসুস্থতার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমান ভাগে শসা এবং লেবুর রস মেশানোর চেষ্টা করুন। তারপর আপনার চোখের নীচের সার্কেলগুলিতে এই মিশ্রণটি তুলোর ছোট বল দিয়ে আস্তে আস্তে লাগিয়ে নিন। আপনার চোখে লেবুর রস যাতে না ঢুকে যায় সে ব্যাপারে খেয়াল রাখবেন।

১০ থেকে ১৫ মিনিট পর গরম জল দিয়ে মুখ ভাল করে ধুয়ে ফেলুন।

টমেটো:

টমেটোর মধ্যে লাইকোপিনের পরিমাণ বেশি থাকে। লাইকোপিন নরম ত্বক তৈরি করতে সাহায্য করতে পারে। সেই সঙ্গে চোখের নিচে ডার্ক সার্কেল কমাতেও সাহায্য করে। আপনার চোখের নীচের কালো দাগ থেকে মুক্তি পেতে লেবুর রসের সঙ্গে সমান অনুপাতের টমেটোর রস মিশিয়ে নিন। তারপরে চোখের নীচের অংশে এটি প্রয়োগ করতে একটি তুলোর বল বা মেকআপ রিমুভার প্যাড ব্যবহার করুন। সমাধান পেতে প্রায় ১০ মিনিটের জন্য রেখে দিন।

ঠান্ডা চায়ের ব্যাগ:

ডার্ক সার্কেলের চিকিৎসার জন্য টি ব্যাগও ব্যবহার করা যেতে পারে। সবুজ চায়ের মতো অনেক চায়ের মধ্যেই অ্যান্টিঅক্সিডেন্টের অতিরিক্ত সুবিধা রয়েছে। এতে প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা আপনার চোখের নীচে থাকা দাগগুলি কমাতে সাহায্য করে।

একটি চা ব্যাগ পরিষ্কার জলে ভিজিয়ে রাখুন এবং তারপর ৩০ মিনিটের জন্য তাকে ফ্রিজে রাখুন। এবারে আপনার চোখের নীচে টি ব্যাগ রাখুন। তারপর দেখুন এর ফলাপল। তথ্যসূত্র : টিভি নাইন বাংলা নিউজ।

বিডি রয়টার্স/এ কে জি



আজকের সব খবর
লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত