সোমবার যশোরে দুই ধর্ষকের ফাঁসি

যশোর: যশোরে এক নারীকে ধর্ষণ ও হত্যা মামলায় দুই আসামির ফাঁসি কার্যকর হতে যাচ্ছে। আগামী সোমবার (৪ অক্টোবর) যশোর কেন্দ্রীয় কারাগারে আজিজুল ওরফে আজিদ ওরফে আজিজ (৫০) ও মিন্টু ওরফে কালু (৫০) নামে দুই আসামির ফাঁসি কার্যকর করা হবে।

যশোর কেন্দ্রীয় কারাগারের জেলার তুহিন কান্তি খান বিষয়টি নিশ্চিত করেছেন।

যশোর কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা গেছে, আজিজুল ওরফে আজিদ ওরফে আজিজ ও মিন্টু ওরফে কালু আলমডাঙ্গার রায় লক্ষীপুর গ্রামের একজন নারীকে ধর্ষণের পর হত্যা করেন। এ ঘটনায় ২০০৩ সালের ২৮ সেপ্টেম্বর মামলা হয়।

সাক্ষ্য-প্রমাণ শেষে চুয়াডাঙ্গা জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ আদালতের বিজ্ঞ বিচারক ২০০৭ সালের ২৬ জুলাই আসামি আজিজুল ও মিন্টু ওরফে কালুকে মৃত্যুদণ্ড এবং দুইজনকেই দুই লাখ টাকা করে জরিমানার আদেশ দেন।

এরপর আসামিরা হাইকোর্টে আপিল করেন। ২০১২ সালের ১১ নভেম্বর নিম্ন আদালতের রায় বহাল রাখার আদেশ দেন। এরপর আসামিপক্ষ মামলাটি সুপ্রিম কোর্টে যান। চলতি বছরের ২৬ জুলাই সেখানেও নিম্ন আদালতের রায় বহাল রাখার আদেশ দেন। পরে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়া হলেও তা না মঞ্জুর হয়।

চলতি মাসের ৬ তারিখে সুরক্ষা সেবা বিভাগ কারা অধিদপ্তর থেকে চিঠি দেওয়া হয়। যশোর কেন্দ্রীয় কারাগার গত ৮ সেপ্টেম্বর সেই চিঠি গ্রহণ করে।

যশোর কেন্দ্রীয় কারাগারের জেলার তুহিন কান্তি খান বলেন, আজিজুল ওরফে আজিদ ওরফে আজিজ ও মিন্টু ওরফে কালু ফাঁসির রায় কার্যকরের জন্য আদেশ এসেছে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, ফাঁসির রায় কার্যকরে তিন জল্লাদ অংশ নেবে। তাদের যশোর কেন্দ্রীয় কারাগার থেকেই নেওয়া হবে।

ফাঁসির রায় কার্যকর করার সময় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও সিভিল সার্জন কার্যলয়ের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

এদিকে দুই আসামির পরিবারের পক্ষ থেকে শতাধিক স্বজন তাদের সঙ্গে শেষ দেখা করে গেছেন।

 

বিডি রয়টার্স/এসএস



আজকের সব খবর