অবশেষে এল ভারতের ১০ লাখ টিকা

শেষমেষ এল ভারতের ১০ লাখ টিকা

ঢাকা: সাত মাসের স্থবিরতা কাটিয়ে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বাংলাদেশের টিকা ক্রয়ের চুক্তির আওতায় ১০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেশে এসে পৌঁছেছে।

শনিবার (৯ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর হযরত শাহজালাল (রাহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে একটি বিশেষ বিমানে ভারত থেকে এ টিকা দেশে এসে পৌঁছায়।

হঠাৎ করেই ভারতে কোভিড পরিস্থিতির অবনতি হওয়ায় চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি সর্বশেষ ২০ লাখ টিকা আসার পর থমকে যায় টিকার চালান। অবশেষে ৭ মাসের অচলাবস্থা ভেঙে ভার‌তের সেরাম ইন‌স্টিটিউটের স‌ঙ্গে বে‌ক্সি‌মকোর চু‌ক্তি করা বা‌ণি‌জ্যিকভাবে এক মি‌লিয়ন কো‌ভি‌শি‌ল্ডের টিকা এসেছে।

এর মাধ্যমে চুক্তি অনুযায়ী তিন কোটির মধ্যে অক্সফোর্ড অ্যাসট্রাজেনেকার ৮০ লাখ ডোজ পেল বাংলাদেশ। গত বছরের ডিসেম্বরে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকা কেনার জন্য সিরামের সঙ্গে চুক্তি সই করে বাংলাদেশ সরকার।

চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা ছিল। কিন্তু গত ২৫ জানুয়ারি প্রথম চালানে ৫০ লাখ ডোজ হাতে পায় বাংলাদেশ।

বাংলাদেশকে তিন দফায় ৩৩ লাখ টিকা উপহার দেয়। ভারত প্রথম দফায় চলতি বছরের ২১ জানুয়ারি বাংলাদেশকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা উপহার দেয়।

এরপর ২৬ মার্চ ১২ লাখ এবং ৮ এপ্রিল এক লাখ টিকা উপহার পায় বাংলাদেশ। ফলে কেনা টিকা আর উপহার মিলিয়ে ভারত থেকে এখন পর্যন্ত মোট এক কোটি ১৩ লাখ ডোজ টিকা দেশে এল।

বিডি রয়টার্স/এ.সি

 



আজকের সব খবর