আফগান যুদ্ধে অংশ নিতে বাংলাদেশের ২০ যুবক নিখোঁজ!

আফগান যুদ্ধে অংশ নিতে বাংলাদেশের ২০ যুবক নিখোঁজ!

ঢাকা: রাজধানী ঢাকাসহ সারাদেশ থেকে ২০ জনের মতো যুবক নিখোঁজ হয়েছে বলে ধারণা করছে পুলিশ। তারা কোথায় আছে বা কী করছে তার কোনো হদিস নেই। এমনকি নিখোঁজ যুবকদের পরিবারও তাদের খোঁজ পাচ্ছে না।

এরা সবাই নব্য জেএমবির সঙ্গে সম্পৃক্ত। আইন প্রয়োগকারী সংস্থাগুলোর আশঙ্কা আফগানিস্তানে জিহাদে অংশ নিতে চলে যেতে পারে তারা। তবে তারা কীভাবে যাওয়ার চেষ্টা করছে বা চলে গেছে তার রহস্য উদঘাটনের চেষ্টা করছে পুলিশ।

এসব ঘটনার পর নিখোঁজদের পরিবারের ওপরও নজরদারি করছে পুলিশ। পাশাপাশি সম্প্রতি ভারতের কলকাতায় গ্রেপ্তার হওয়া ৩ জঙ্গিকে বাংলাদেশে ফিরিয়ে আনতে তোড়জোড় শুরু হয়েছে।

সম্প্রতি ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) শফিকুল ইসলাম, গোয়েন্দা সূত্র এবং গণমাধ্যম প্রকাশ হওয়া সংবাদের প্রেক্ষিতে এমনটাই জানা গেছে।

আইনশৃক্সখলা বাহিনীর তথ্য অনুযায়ী, গত আশির দশকে আফগানযুদ্ধে অংশ নিতে বাংলাদেশ থেকে একাধিক জঙ্গি গিয়েছিল। মিশন শেষ হওয়ার পর বেশিরভাগ জঙ্গি দেশে ফেরত এসেছে। তাদের মধ্যে ১০-১২ জন কারাগারে আটক থাকলেও বাকিদের হদিস নেই।

গত কয়েক দিন ধরে বিষয়টি আলোচনায় আসার পর ১৪ আগস্ট আনুষ্ঠানিকভাবে কথা বলেন ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম। তিনি বলেন, আফগান যুদ্ধে অংশ নিতে ইতোমধ্যে অনেকে দেশ ছেড়েছেন। অনেকে রাস্তায় আছেন আবার অনেকে গ্রেপ্তার হয়ে ভারতে রয়েছেন। সীমান্তে তাদের কেউ সহায়তা করেছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

পুলিশ সূত্র জানায়, দীর্ঘদিন ধরে জঙ্গিবাদ নিয়ে কাজ করা সিটিটিসি প্রথম বিষয়টি আঁচ করতে পারে। তারপর তারা এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায়কে অবহিত করে। বিষয়টি নিয়ে তদন্তের এক পর্যায়ে দেশছাড়া তরুণদের সম্পর্কে ধারণা পাওয়া যায়। এরপর তাদের বিষয়ে পাশের একটি দেশকে বিস্তারিত জানানোর পর সেখানে কয়েকজন গ্রেপ্তার হয়। বাকি সদস্যদের সন্ধান করা হচ্ছে।

বিডি রয়টার্স/এ.সি



আজকের সব খবর