কোটি টাকা আত্নসাতের অভিযোগে যুগ্ম-সচিবের বিরুদ্ধে দুদকের মামলা

কোটি টাকা আত্নসাতের অভিযোগে যুগ্ম-সচিবের বিরুদ্ধে দুদকের মামলা ন পগচটডপু

সাবেক যুগ্ম-সচিব ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক ড. আশরাফুন্নেছার বিরুদ্ধে ভুয়া ভাউচার তৈরি করে এক কোটি ৭৬ লাখ ৬৭ হাজার ৭৫২ টাকা আত্মসাতের অভিযোগে এনে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১০ অক্টোবর) দুদকের উপ-পরিচালক মো. সালাউদ্দিন বাদী হয়ে সংস্থাটির সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ মামলাটি করেন। দুদকের জনসংযোগ দপ্তর গণমাধ্যমকে এবিষয়টি নিশ্চিত করেন।

দুদক সূত্রে জানা যায়, ড. আশরাফুন্নেছা ২০১৮ সালের মে থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক পদে ছিলেন। সেই সময় ক্ষমতার অপব্যবহার করে প্রকৃত বাজারদরের চেয়ে অধিক দামে জিনিসপত্র ক্রয় করেন এবং ভুয়া বিলের মাধ্যমে টাকা উত্তোলন করেন। এ কারণে দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/৪৭৭ (ক) ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭-এর ৫ (২) ধারায় তার বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

কর্মশালা আয়োজন ও জিনিসপত্র কেনাকাটায় দুর্নীতির অভিযোগে চলতি বছরের শুরুতে ড. আশরাফুন্নেছার বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক। সেসময় দুদকের উপ-পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা মো. সালাহউদ্দিন ড. আশরাফুন্নেছাকে জিজ্ঞাসাবাদও করেন।

এছাড়া, চলতি বছরের জানুয়ারিতে তার বিরুদ্ধে বিভিন্ন ব্যাংকে অস্বাভাবিক লেনদেন ও মানি লন্ডারিংয়ের অভিযোগে তদন্ত করে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট আশরাফুন্নেছার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে। বিএফআইইউ এর প্রতিবেদন আমলে নিয়ে পরিকল্পনা অধিদপ্তরের সাবেক এ পরিচালকের ব্যাংক হিসাব চেয়ে দেশি-বিদেশি সব তফসিলি ব্যাংকে চিঠি দিয়েছে দুদক।

 

বিডি রয়টার্স/



আজকের সব খবর