চীনের সিনোফার্মের ৩০ লাখ করোনাভাইরাসের টিকা ঢাকায় এসেছে

বাংলাদেশ বিমানের তিনটি পৃথক ফ্লাইটে বৃহস্পতিবার রাত ও  শুক্রবার ভোরে চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা ৩০ লাখ করোনাভাইরাসের টিকা ঢাকায় এসেছে।

ঢাকা: বাংলাদেশ বিমানের তিনটি পৃথক ফ্লাইটে বৃহস্পতিবার রাত ও  শুক্রবার ভোরে চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা ৩০ লাখ করোনাভাইরাসের টিকা ঢাকায় এসেছে।

বাংলাদেশ বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এ তথ্য জানান।

টিকা নিয়ে প্রথম ফ্লাইটটি ঢাকায় আসে বৃহস্পতিবার রাত সোয়া ১০টার দিকে। দ্বিতীয় ফ্লাইটটি আসে শুক্রবার দিবাগত রাত সোয়া একটার দিকে। আর তৃতীয় ফ্লাইটটি আসে শুক্রবার ভোররাতে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩০ লাখ ডোজ টিকা দেশে আনতে ২৯ জুলাই বিমানের অত্যাধুনিক তিনটি ড্রিমলাইনার ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চীনের উদ্দেশে ছেড়ে যায়। এগুলোর মধ্যে ছিল একটি বোয়িং ৭৮৭-৯ ও দুটি বোয়িং ৭৮৭-৮।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস অত্যন্ত সতর্কতার সঙ্গে প্রয়োজনীয় তাপমাত্রায় বিশেষ ব্যবস্থার মাধ্যমে এসব টিকা দেশে আনার ব্যবস্থা গ্রহণ করেছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ নিয়ে তিনটি চালানে বাংলাদেশকে মোট ৭০ লাখ টিকা পাঠাল চীনের সিনোফার্ম। প্রথম দুই চালানের প্রতিটিতে ২০ লাখ করে মোট ৪০ লাখ ডোজ সিনোফার্মের টিকা বেইজিং থেকে ঢাকায় আসে। চলতি জুলাইয়ের প্রথম ও তৃতীয় সপ্তাহে চারটি ফ্লাইটের মাধ্যমে দেশে এসব টিকা নিয়ে আসে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

চীনের সিনোফার্মের কাছ থেকে তিন মাসে দেড় কোটি টিকা কিনেছে সরকার। সে অনুযায়ী, সিনোফার্ম থেকে আরও ৮০ লাখ ডোজ টিকা পাবে বাংলাদেশ।

বিডি রয়টার্স/এ.সি



আজকের সব খবর