পঞ্চম ধাপে ২৯ পৌরসভায় চলছে ভোটগ্রহণ

ঢাকা: পঞ্চম ধাপে ২৯ পৌরসভায় চলছে ভোটগ্রহণ। এ ধাপে সব পৌরসভায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হচ্ছে। উৎসবমুখর এ নির্বাচন নিয়ে যেমন রয়েছে উত্তেজনা, তেমন শঙ্কা ভোটার ও প্রার্থীদের মধ্যে।

রবিবার সকাল ৮টা থেকে শুরু হয় ভোট গ্রহণ যা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

পঞ্চম ধাপের নির্বাচনের জন্য গত ১৯শে জানুয়ারি ৩১টি পৌরসভার তফসিল ঘোষণা করে ইসি। পরে যশোর ও জামালপুর জেলার দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন হাইকোর্ট ও ইসির নির্দেশে স্থগিত করা হয়েছে।

এছাড়াও আগের ধাপের সৈয়দপুর পৌরসভা নির্বাচন এই ধাপে যুক্ত হয়। চট্টগ্রামের রাউজান পৌরসভায় সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় এখানে ভোটের প্রয়োজন হবে না। ফলে আজ ২৯টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ইসি সূত্র জানায়, পঞ্চম ধাপের ২৯ পৌরসভায় সাধারণ ওয়ার্ড ৩০০টি সংরক্ষিত ওয়ার্ড ১০০টি। মোট ভোটার ১৪ লাখ ১৪ হাজার ২৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৭ হাজার ৭৭৫ জন, নারী ভোটার ৭ লাখ ২৭ হাজার ২৯৭ জন। ২৯ পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী ১০০ জন, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১ হাজার ৩১৮ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ৩৬৬ জন।

এখন পর্যন্ত ছয় ধাপে পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে কমিশন। এরই মধ্যে চার ধাপের পৌরসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। প্রথম ধাপে ২৪টি পৌরসভায় গত ২৮শে ডিসেম্বর এবং গত ১৬ই জানুয়ারি দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভা, গত ৩০শে জানুয়ারি তৃতীয় ধাপে ৬৩টি পৌরসভায় এবং ১৪ই ফেব্রুয়ারি চতুর্থ ধাপের ৫৫ পৌরসভা ভোট হয়।

 

বিডি রয়টার্স/এসএস