সশরীরে সাক্ষাৎ করবেন এলিজাবেথ-বাইডেন

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ আগামী ১৩ জুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেনের সঙ্গে সশরীরে সাক্ষাৎ করবেন। বৃহস্পতিবার (৩ জুন) এক ঘোষণায় এ কথা জানায় বাকিংহাম প্যালেস।

যুক্তরাজ্যে অনুষ্ঠিতব্য জি-৭ সম্মেলনে অংশ নেবেন বাইডেন। সম্মেলনে অংশ নেওয়ার পর বাইডেনের সঙ্গে রানি এলিজাবেথের সাক্ষাৎ হবে।

বাকিংহাম প্যালেস জানিয়েছে, পশ্চিম লন্ডনের উইন্ডসর ক্যাসেলে রানি এলিজাবেথ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

২০২০ সালের মার্চে যুক্তরাজ্যে প্রথম করোনার সংক্রমণ ছড়ানোর পর থেকে ৯৫ বছর বয়সী রানি এলিজাবেথ অধিকাংশ সময় উইন্ডসর ক্যাসেলেই থাকছেন। তিনি ইতোমধ্যে করোনার দুই ডোজ টিকা নিয়েছেন।

করোনার কারণে রানি এলিজাবেথ বিদেশি রাষ্ট্রদূতসহ অন্যদের সঙ্গে তার অধিকাংশ বৈঠক-সাক্ষাৎকার ভার্চ্যুয়ালি করে আসছেন। তবে জো বাইডেন ও জিল বাইডেনের সঙ্গে তিনি সশরীরেই সাক্ষাৎ করবেন।

গত জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন বাইডেন। প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর জি-৭ সম্মেলনে অংশ নিতে তিনি প্রথম বিদেশ সফরে যুক্তরাজ্যে যাচ্ছেন। এই সফরে তিনি ব্রাসেলস ও জেনেভাতেও যাবেন। জেনেভায় ১৬ জুন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন বাইডেন।

গত ৯ এপ্রিল রানি এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ ৯৯ বছর বয়সে মারা যান। তাঁর শেষকৃত্যে রানিকে প্রকাশ্যে দেখা গিয়েছিল। তারপর গত ১১ মে পার্লামেন্টের অধিবেশন শুরুর রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতায় তাঁকে প্রকাশ্যে দেখা গিয়েছিল।